পাতা

সিটিজেন চার্টার

ক্র: নং

সেবা সমূহ

সেবা গ্রহণকারী

১।

১৪ টি জাদুঘরের মাধ্যমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংগৃহীত প্রত্নতাত্ত্বিক প্রদর্শন, সুবিধা প্রদান, পুস্তক বিক্রয়, ১০ টাকার বিনিময় টিকিট বিক্রয় সেবা প্রদান করা হয়। গ্রীষ্মকালীন সময় সূচী অনুযায়ী ময়নামতি জাদুঘর মঙ্গলবার থেকে শনিবার সকাল ১০.০০ টা হতে ৬ টা পর্যন্ত এবং সোমবার দুপুর ২.৩০ থেকে বিকাল ৬.০০ টা পর্যন্ত। সাপ্তাহিক ছুটি রবিবার। শালবন বিহার প্রতিদিন সকাল ১০.০০ টা থেকে বিকাল ৬.০০ টা পর্যন্ত খোলা রাখা হয়। শুক্রবার ১২.৩০ থেকে ২.৩০ পর্যন্ত নামাজের জন্য বিরতি। শীতকালীন সময়সূচী অনুযায়ী ময়নামতি জাদুঘর মঙ্গলবার থেকে শনিবার সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত এবং সোমবার ২.০০ টা থেকে বিকাল ৫.০০ পর্যন্ত। সাপ্তাহিক ছুটি রবিবার। শালবন বিহার প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা রাখা হয়। শুক্রবার ১২.৩০ থেকে ২.০০ টা পর্যন্ত নামাজের বিরতি। ময়নামতি জদুঘরের সময়সূচী অনুরুপ জাতিতাত্ত্বিক জাদুঘর , আগ্রবাদ, চট্রগ্রাম খোলা ও বন্ধ রাখা হয়।

গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণ জনগন এবং দেশী বিদেশী পর্যটক।

২।

ময়নামতি জাদুঘরে আগত দর্শনার্থীদের মধ্যে যে সমস্ত দর্শনার্থী গাড়ী নিয়ে আসেন তাদের জন্য গাড়ী পার্কিং এবং বিহার এলাকায় দর্শনার্থীদের ব্যবহারের জন্য পৃথক পৃথক ভাবে টয়লেটসহ ইউরেনাল, বিহার এলাকায় দর্শনার্থীদের বসার জন্য আসন এবং জাদুঘর সংলগ্ন পূর্ব পাশে প্রতিবন্ধীদের জন্য র‌্যাম্প এর ব্যবস্থা রাখা হয়েছে।

 দেশী-বিদেশী পর্যটক, সর্বস্তরের জনগণ এবং প্রতিবন্ধী। 

৩।

দর্শনার্থীদের জন্য কোন কোন সময় গাইডের ব্যবস্থা সহ ঐতিহাসিক শালবন বিহারের ইতিহাস জানার জন্য পরিচিতি ফলক এবং দর্শনার্থীদের নামাজ আদায়ের জন্য একটি উন্নতমানের মসজিদ রয়েছে।

সর্বস্তরের জনগণ।

৪।

ময়নামতি জাদুঘর ক্যাম্পাস এলাকায় একটি বিভাগীয় রেষ্ট হাউজ রয়েছে।

 দেশী-বিদেশী পর্যটক ও বিভাগীয় কর্মকর্তা/কর্মচারীগণ।

৫।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ওয়েব সাইট www.archaeology.gov.bd এ অধিদপ্তর সম্পর্কিত যাবতীয় তথ্যাদি অন্তর্ভূক্ত করা হয়েছে। বিশেষতঃ অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন গুরুত্বপূর্ণ সংরক্ষিত পুরাকীর্তির আলোকচিত্র সহ সংক্ষিপ্ত বিবরণ ওয়েব সাইটে প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে। 

গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণ জনগন এবং দেশী বিদেশী পর্যটক।

৬।

ইতিহাস ও ঐতিহ্যের গবেষকগণের জন্য প্রত্নতত্ত্ব ভবনে অবস্থিত কেন্দ্রীয় লাইব্রেরীতে পুস্তক, জার্নাল ইত্যাদি পাঠের ব্যবস্থা। আঞ্চলিক পরিচালক দপ্তর কর্তৃক প্রকাশিত পুস্তক, পুস্তিকা, জার্নাল, পোষ্টার, ব্রোশিয়ার, ভিউকার্ড ও পুরাকীর্তির ছবি সরবরাহ ও জাদুঘর সমূহে বিক্রয়ের ব্যবস্থা।

গবেষক, শিক্ষক, ছাত্র, সাধারণ জনগন এবং দেশী বিদেশী পর্যটক।

৭।

জাদুঘর সমূহে আগত দর্শনার্থীগণের জন্য বিভিন্ন তথ্য যথা- সময়সূচী, টিকিটের হার ইত্যাদি পত্রিকায় প্রকাশ করা হয়। প্রকাশনা সমূহ বিক্রয় ও অন্যান্য আনুষংগিক যেমন- পিকনিকের ব্যবস্থা প্রক্ষালন, খাবার ব্যবস্থা ইত্যাদি সুবিধাদি।

দেশী বিদেশী পর্যটক ও সর্ব স্তরের জনগণ।

৮।

অধিদপ্তরের প্রধান কার্যালয় প্রত্নতত্ত্ব ভবনে অবস্থিত অনুসন্ধান ডেস্ক হতে বিভিন্ন তথ্য সংগ্রহের ব্যবস্থা।

সর্বস্তরের জনসাধারণ।

৯।

সিটিজেন চার্টার প্রস্তুত করে ওয়েব সাইটে প্রচার করা হচ্ছে। এছাড়াও অধিদপ্তরের বিধি, প্রবিধি ও আইন ওয়েব সাইটে দেয়া হয়েছে।

সর্বস্তরের জনগণ।

 (খ) সেবা পদ্ধতি

কর্মকর্তা ও কর্মচারীগণ অফিস চলাকালীন ও জাদুঘর খোলা রাখার সময় সাধারণ জনগণের চাহিদা মোতাবেক সরাসরি সেবা প্রদান করেন। সেমিনার, সভা, প্রকাশনা, ইলেকট্রনিক্স মিডিয়া ও পত্রিকার মাধ্যমে জনগণকে অধিদপ্তর এর কার্যক্রম সম্পর্কে অবহিত করণ।

 (গ) অভিযোগ

সাইট অফিস এবং জাদুঘর সম্পর্কে যার নিকট অভিযোগ করতে হবে।

আঞ্চলিক অফিস ও প্রধান কার্যালয় সম্পর্কে যার নিকট অভিযোগ করতে হবে।

অভিযোগ নিষ্পত্তির সময়সীমা।

 

১। আঞ্চলিক পরিচালক   

    প্রত্নতত্ত্ব অধিদপ্তর,

    ঢাকা বিভাগ, ঢাকা।

মহাপরিচালক, প্রত্নতত্ত্ব অধিদপ্তর,

এফ-৪/এ, আগারগাঁও প্র/এ শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭।

আঞ্চলিক পরিচালকগণ অভিযোগ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে নিষ্পন্ন করবেন এবং মহাপরিচালক দপ্তর অভিযোগ প্রাপ্তির ১ মাসের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করবেন।

     

 ৪) চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক অফিস, কুমিল্লা ফোন নম্বর - ০৮১-৭৬২১১।

ফ্যাক্স নম্বর - ০৮১৭৩১০৬।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর

চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক অফিস

মুক্তা মহল, নবাববাড়ী, চৌমুহনী, কুমিল্লা।

চট্টগ্রাম বিভাগ

ময়নামতি জাদুঘর, শালবন বিহার, কোটবাড়ী, কুমিল্লা

শালবন বিহার, প্রত্নস্থল, কুমিল্লা

জাতিতাত্ত্বিক জাদুঘর, আগ্রাবাদ, চট্টগ্রাম।

 


Share with :

Facebook Twitter